বসুন্ধরা কাজী অফিস

  • 01734205020, 01674571699

ভাষা পরিবর্তন: English

বসুন্ধরা কাজী অফিস

বসুন্ধরা  কাজী অফিস গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের আইন মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত একটি প্রতিষ্ঠান। ১৯৯৮ সালে এটি অনুমদন প্রাপ্ত হয়। আমরা অত্যন্ত যোগ্যতা ও দক্ষতার সাথে বিবাহ্ সম্পর্কিত সকল কাজ সম্পন্ন করে আসছি । বিবাহ্-তালাক ছাড়াও স্বামী-স্ত্রী সহ বিদেশে বসবাসের জন্য অথবা দেশে অবস্থানরত স্বামী-স্ত্রীকে বিদেশে নেওয়ার জন্য পররাষ্ট্র ও আইন মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী অসংখ্য ম্যারেজ সার্টিফিকেট সফলতার সাথে প্রদান করে অগনিত প্রবাসী ভাইদের প্রসংশা পাচ্ছি। তাই আপনাদের এ সংক্রান্ত প্রয়োজনে আমাদের সাথে সরাসরি যোগাযোগ করতে পারেন।

বিবাহে/তালাকে করণীয়

মুসলিম বিবাহ আইন অনুসারে মেয়ের বয়স ন্যূনতম ১৮ বছর ও ছেলের বয়স ন্যূনতম ২১ বছর হতে হয়। বিয়ের সময় ছেলে-মেয়ে উভয়ের বয়স প্রমাণের জন্য অবশ্যই জন্ম নিবন্ধন/জাতীয় পরিচয়পত্র/পাসর্পোট/শিক্ষাগত সার্টিফিকেট প্রদর্শণ করতে হবে। ছেলে ও মেয়ে   উভয় পক্ষের ২ জন করে প্রাপ্ত বয়স্ক ব্যক্তিকে সাক্ষী ও একজন প্রাপ্ত বয়স্ক ব্যক্তিকে মেয়ের পক্ষ থেকে বিবাহে উকিল হিসেবে বিবাহ রেজিষ্ট্রেশন ফরমে তাদের নাম, ঠিকানা উল্লেখপূর্বক স্বাক্ষর করতে হয়। তবে উকিলের বিষয়টি বাধ্যতামূলক নয়, থাকলে ভাল হয় আর না থাকলে তেমন কোন অসুবিধা হয় না।

বসুন্ধরা কাজী অফিসে বিবাহ বন্ধনের পাশাপাশি যদি কোন অনাকাঙ্খিত কারণে বিবাহ বন্ধন বিচ্ছেদের প্রয়োজন হয়, তাহলে সে ব্যবস্থাও রয়েছে। ছেলে যদি মেয়েকে তালাক দিতে চায় তাহলে সর্বপ্রথমে মেয়েকে লিখিতভাবে নোটিশ প্রদান করতে হবে। এরপর মেয়ে যে এলাকায় বসবাস করেন সে এলাকার সিটি কর্পোরেশনের/পৌরসভা/ইউনিয়ন পরিষদকে নোটিশের মাধ্যমে জানাতে হবে। উপরোক্ত কার্যক্রম সঠিকভাবে সম্পন্ন হওয়ার পরবর3তী ৯০ দিনের মধ্যে ক্ষেত্রবিশেষে ১০০ দিনের মধ্যে তালাক প্রক্রিয়া কার্যকর হয়। বিবাহের মতো তালাকের ক্ষেত্রেও সাক্ষী থাকতে হয়।

Like us on Facebook